২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিসিসির বাংলা সফটওয়্যার ও ফন্ট উন্মোচন

-

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তিনটি সফটওয়্যার ও বাংলা ফন্ট উন্মোচন করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল-বিসিসি। গত বুধবার রাজধানীর আগারগাঁওয়ে কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এগুলো উদ্বোধন করেন। সফটওয়্যার তিনটি হলো- উচ্চারণ, কথা ও বর্ণ। আর ফন্টটির নাম হলো পূর্ণ।
প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘একুশে ফেব্রুয়ারি আমাদের জন্য একই সাথে শোকের ও গর্বের দিন। বাংলাদেশের তরুণ শিক্ষার্থী ও বিজ্ঞানীরা একসাথে কাজ করার মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারবে।’ উচ্চারণ নামের টেক্সট টু স্পিচ সফটওয়্যারটি ওয়েবসাইট বা যন্ত্রের পর্দায় থাকা সব তথ্য পড়ে শোনাতে পারে বলে অনুষ্ঠানে জানানো হয়। ফলে যে কেউ সফটওয়্যারটির মাধ্যমে সহজেই বিভিন্ন ফাইল বা ওয়েবসাইটের তথ্য জানতে পারবে।
মুখের কথাকে লেখায় রূপান্তর করতে সক্ষম কথা সফটওয়্যার। ফলে গুরুত্বপূর্ণ বিভিন্ন বার্তা মুখে উচ্চারণ করে সহজেই লিখিত আকারে সংরক্ষণ করা যাবে। অন্যদিকে বর্ণ হলো বাংলা ওসিআর সফটওয়্যার। পিডিএফ বা ছবিতে থাকা বার্তাকে লেখায় রূপান্তরের সুযোগ থাকায় সফটওয়্যারটির মাধ্যমে সহজেই সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তির তথ্য লিখিত আকারে সংরক্ষণ করা যাবে বলেও জানানো হয়।
বাংলা পূর্ণ ফন্টটি ইউনিকোডভিত্তিক। স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, বিরাম চিহ্ন, ইংরেজি বর্ণ, গাণিতিক চিহ্নসহ প্রয়োজনীয় সব কিছু থাকায় প্রাতিষ্ঠানিক ব্যবহারের পাশাপাশি মুদ্রণকাজেও ফন্টটি ব্যবহার করা যাবে বলে জানানো হয়।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো: সামসুল আরেফিন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো: মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
বার্লিনে ফিলিস্তিনিপন্থী ক্যাম্প ভেঙে দিয়েছে জার্মান পুলিশ সেভ দ্য চিলড্রেনে ক্যারিয়ার গড়ার সুযোগ বনশ্রীতে কিশোরী গৃহকর্মীর ঝুলন্ত লাশ উদ্ধার সৌদি আরবে আরব ও ইইউ কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা ইউক্রেনকে দ্রুত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩

সকল